টি-২০ বিশ্বকাপ : অর্থ পুরস্কার কে কত পেল?

প্রথম প্রকাশঃ নভেম্বর ১৫, ২০২২ সময়ঃ ২:০৪ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:০৪ পূর্বাহ্ণ

ক্রীড়া ডেস্ক

পাকিস্তানকে হারিয়ে টি-২০ বিশ্বকাপ জিতেছে ইংল্যান্ড। বিশ্বকাপ জিতে পুরস্কারমূল্য বাবদ সব থেকে বেশি টাকা পেয়েছেন জস বাটলাররা। দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তান। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব ধরে মোট ১৬টি দল অংশ নিয়েছিল। প্রত্যেকটি দলই ম্যাচ অনুযায়ী টাকা পেয়েছে। বিশ্বকাপ শেষে কোন দল কত টাকা পেয়েছে দেখে নেওয়া যাক।

ফাইনালে জেতার পুরস্কার হিসাবে ১৬ লক্ষ ডলার পেয়েছে ইংল্যান্ড। অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ১৩ কোটি টাকা। তা ছাড়াও গ্রুপ পর্বে তিনটি ম্যাচে জেতার সুবাদে আরও ৪০ হাজার ডলার করে মোট ১ লক্ষ ২০ হাজার ডলার পেয়েছে ইংল্যান্ড। অর্থাৎ মোট পুরস্কার ১৭ লক্ষ ২০ হাজার ডলার। ভারতীয় মুদ্রায় যা ১৩ কোটি ৮৪ লক্ষ টাকা।

ফাইনালে হারের কারণে পাকিস্তান পেয়েছে ৮ লক্ষ ডলার। যা ভারতীয় মুদ্রায় সাড়ে ৬ কোটি টাকার কাছাকাছি। এ ছাড়া গ্রুপ পর্বে পাকিস্তানও তিনটি ম্যাচ জেতায় তারা ১ লক্ষ ২০ হাজার ডলার পেয়েছে। মোট অর্থ ৯ লক্ষ ২০ হাজার ডলার, অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৭ কোটি ৪০ লক্ষ টাকা পাবে তারা।

ভারতীয় দল সেমিফাইনালে বিদায় নেওয়ায় ৪ লক্ষ ডলার পেয়েছে। পাশাপাশি গ্রুপে চারটি ম্যাচ জেতায় পেয়েছে ১ লক্ষ ৬০ ডলার। মোট পুরস্কারমূল্য ভারতীয় মুদ্রায় ৪ কোটি ৫০ লক্ষ টাকা। নিউজ়িল্যান্ডও সেমিফাইনালে উঠে হেরেছে। তারা পুরস্কারমূল্য হিসাবে পেয়েছে ৪ কোটি ১৯ লক্ষ টাকা। গ্রুপে ভারতের থেকে একটি ম্যাচ কম জেতায় কম টাকা পেয়েছেন কেন উইলিয়ামসনরা।

সেমিফাইনালের আগে ছিটকে যাওয়া দলগুলির মধ্যে সব থেকে বেশি টাকা পেয়েছে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস। দু’টি দলই ১ কোটি ৮৫ লক্ষ টাকা করে পেয়েছে। তার পরে রয়েছে আয়োজক দেশ অস্ট্রেলিয়া। তারা পেয়েছে ১ কোটি ৫৩ লক্ষ টাকা। একই পরিমাণ টাকা পেয়েছে আয়ারল্যান্ডও। অস্ট্রেলিয়া গ্রুপ পর্বে শ্রীলঙ্কার থেকে বেশি ম্যাচ জিতলেও যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ ধরলে শ্রীলঙ্কা বেশি ম্যাচ জিতেছে। সেই সঙ্গে অস্ট্রেলিয়ার একটা ম্যাচ বৃষ্টির কারণে ভেস্তেও গিয়েছে। তাই শ্রীলঙ্কা বেশি টাকা পেয়েছে।

দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ সমান টাকা পেয়েছে এ বারের বিশ্বকাপে। দু’টি দলই ১ কোটি ২০ লক্ষ টাকা করে পেয়েছে। তার পরে রয়েছে জ়িম্বাবোয়ে। বিশ্বকাপে খেলে ৮৮ লক্ষ ৫০ হাজার টাকা পেয়েছে তারা। মূল পর্বে খেলা ১২টি দেশের মধ্যে সব থেকে কম টাকা পেয়েছে আফগানিস্তান। ৬৬ লক্ষ ৩৫ হাজার টাকা পেয়েছেন মহম্মদ নবিরা।

এ বারের বিশ্বকাপের মূল পর্বে যোগ্যতা অর্জন করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ড, নামিবিয়া ও সংযুক্ত আরব আমিরশাহি। এই চারটি দলই সমান টাকা পেয়েছে। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব খেলে ৬৪ লক্ষ ৪০ হাজার টাকা করে পেয়েছে তারা।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G